শিরোনামহীন
- ইফতেখার আলম মিল্টন ৩০-০৪-২০২৪

আমি দেখেছিলাম তারে
মায়াদিঘীর পাড়ে
ধূসর নীলিমায়,
আমি বেঁধেছি যে তারে
অন্ধকারের হাত ধরে
হৃদয়ের ভাবনায়।
শয়নের স্বপনে
জাগরনের নয়নে
তার ছায়া শুধু করে খেলা,
আমার রংধনু মনে
তাকিয়া তাহার পানে
কেটে যায় সারাবেলা।
তার কপালের টিপ
করে চিকচিক
দুল দু’কানে ঝুলে,
তার মায়াভরা মুখ
টানা দুটি চোখ
জোনাকির মতই জ্বলে।
তার ঘন কাল চুল
খোপায় বাঁধা ফুল
ভাঙে সব নীরবতা,
তার গেঁজ দাতের হাসি
আমার প্রশ্নার্থ নিশি
সে কি আমারি বনলতা।
তার লম্বা লম্বা নখ
আমার স্বপ্ন স্বপ্ন চোখ
হারায় শুধু মনের ঠিকানা,
তার নাকের ঐ নীল পদ্ম
করে প্রেমের আগুনে দগ্ধ
আমার ভাবনাগুলো আমিই বুঝি না।
ভাবিতে ভাবিতে ভাবুক হৃদয়
কানে কানে মোরে কয়
মরিবে এবার তুমি,
কিছু হারানোর ভয়
যদি না কর জয়
তোমার হৃদয় হবে মমি।
যে হঠাৎ এসেই ফিরে যায়
সঙ্গে নাহি নিতে চায়
সে কি কোন অধরা পাখি
যে হঠাৎ জ্বলেই নিভে যায়
ধরা নাহি দিতে চায়
সে তো অন্ধকারের জোনাকি।
তারে না পারি ধরিতে
না পারি ছাড়িতে
বল কিভাবে কি করি,
তারে না পারি হাসাতে
না পারি কাঁদাতে
আমি দুশ্চিন্তায় মরি।
আমার এক পা এগুই
আর দু’পা পিছুই
তারে দেখলে হই স্তব্ধ,
মনের কথা ভাই
মনেতে সাজাই
সামনে গেলে মুখ বন্ধ।
লাজে মাথা করিয়া নিচু
চলি তার পিছু পিছু
আর সে করে অভিমান,
যেতায় নিয়েছি পিছু
সে বুঝিয়াও সবকিছু
করে না বুঝার ভান।
একি হল হায়
তবে সে কি চায়
আমি হেরে যাই গোপনে,
একা ফেলে হায়
যদি চলে যায়
ভালোবাসিব কারে যতনে।
পেতে চাই যারে
পেতে হলে তারে
হতে হবে মোর লাজহীন,
ভালোবাসি যারে
ধরে রাখিতে তারে
থাকিতে হবে ভয়হীন।
আমার হৃদয় উজার করে
তার স্বপ্নগুলো ঘিরে
হব সেই পথেরি পথিক,
সে দেখবে আমায় ফিরে
উল্লাসে চুপ করে
আর আমি হব নির্ভীক।
যদি একলা আকাশ ছাড়ি
তার মনে উড়াই ঘুড়ি
সে কি দিবে তার প্রতিদান,
যদি তার মেঘলা আকাশ ছাড়ি'
আমি শূণ্য হাতে ফিরি
তবে কি হবে এর শিরোনাম।
.........(চলবে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Ifti420
১৮-০৩-২০১৫ ০০:২১ মিঃ

thanks....... #kobisabujahmed Vai

Ifti420
১৮-০৩-২০১৫ ০০:২০ মিঃ

thanks......@chatokRazib vai

kobisabujahmed
১০-০২-২০১৫ ১৮:০২ মিঃ

valo @

ChatokRazib
২০-১১-২০১৪ ০৬:৫৯ মিঃ

অনেক প্রাণবন্ত ভাষায় লিখে ফেলেছেন! পড়তে, উচ্চারণে, ছন্দে বেশ আরাম।